অনুচ্ছেদ ৫৭ টিটেলিফোন-কেবিনের তরফ থেকে পুরষ্কার দেওয়া হয়। সে পুরষ্কার গ্রহণ করা বৈধ কি?কোন কোন ভাউচারে লেখা থাকে, ‘বিক্রিত পণ্য পরিবর্তন যোগ্য ও ফেরত যোগ্য নয়।’ শরীয়তের বিধানে এটা কি ঠিক?সূদী ব্যাংকে টাকা রাখা বৈধ কি?ব্যাংকের সুদ হারাম। কিন্তু তা কি ব্যাংকেই ছেড়ে দেব, নাকি তুলে নিয়ে কোন কাজে লাগাব? অন্যান্য হারাম মাল থেকে হালাল মালকে পবিত্র করার উপায় কি?ব্যাংকের শেয়ার ক্রয় বিক্রয় বৈধ কি?সুদী ব্যাংকে চাকুরী করা এবং এর সাথে আদান প্রদান করা বৈধ কি?নেট হাউস বা কফি হাউস খুলে নেট ভাড়া দিয়ে ব্যবসা বৈধ কি?সস্তা দামে ডলার কিনে রাখা ও দাম বাড়লে তা বিক্রি করা বৈধ কি?মুদ্রা ব্যবসায় শরয়ী বাধা আছে কি?কাগজের টাকার বিনিময়ে ধাতুর মুদ্রা (কয়েন) কম বেশী বেচা কেনা বৈধ কি? যেমন ১০ টাকার নোটর বিনিময়ে ৯ টাকার কয়েন নেওয়া বৈধ কি?দ্বীনী পত্রিকায় প্রতিযোগিতা ছাড়া হয়, যাতে পুরষ্কার থাকে। সেই পত্রিকার বিক্রয় বাড়ে। যে অতিরিক্ত লাভ হয়, তা থেকে পুরষ্কার দেয়া হয়। লটারির মাধ্যমে কেউ কেউ সেই পুরষ্কার পায়, আবার অনেকেই পায় না। অবশ্য তাতে দ্বীনী জ্ঞান বৃদ্ধি পায়। পুরষ্কার পাওয়ার লোভে ওই পত্রিকা ক্রয় করে ওই প্রতিযোগিতায় শামিল হওয়া বৈধ কি?পত্রিকায় অনেক সময় অনেক রকম প্রতিযোগিতার ব্যবস্থা করা হয়। আসলে তাতে উদ্দেশ্য থাকে প্রতিযোগিতার পুরষ্কারের লোভ দেখিয়ে অধিক অধিক পত্রিকা কাটানো। অনেকে প্রতিযোগিতায় অংশগ্রহণ করার উদ্দেশ্যই তা ক্রয় করে থাকে। অতঃপর কয়েকজন পুরষ্কার পায় এবং বাকি অবশ্যই তাদের টাকা নষ্ট করে বসে। পুরষ্কারের লোভে এমন পত্রিকা কিনে তার প্রতিযোগিতায় অংশগ্রহণ করা বৈধ কি?অনেক সময় অনেক ব্যবসায়ী তার পণ্য বেশী বেশী পরিমাণে কাটাবার জন্য প্রতিযোগিতা ও পুরষ্কারের ব্যবস্থা করে থাকে এবং তাতে শর্ত থাকে যে, এত টাকার মাল কিনলে তবেই সেই প্রতিযোগিতায় অংশগ্রহণ করতে পারবে। ফলে সে দোকানে খদ্দের ও লাভ প্রচুর হয়। পক্ষান্তরে অন্য দোকানে মাল কম বিক্রি হয় এবং সে দোকানদার ক্ষতিগ্রস্ত হয়। ক্ষতিগ্রস্ত হয় ক্রেতাও, যেহেতু অনেক সময় প্রয়োজন না থাকা সত্ত্বেও কেবল পুরষ্কারের লোভে সেই দোকান হতে মাল ক্রয় করে থাকে। এমন প্রতিযোগিতার আয়োজন করা ব্যবসায়ীর জন্য এবং তাতে অংশগ্রহণ করা ক্রেতার জন্য বৈধ কি?বিমা করা বৈধ কি? কোন শ্রেণীর বিমা অবৈধ?গাড়ি বা বাড়ির উপর বিমা বৈধ কি?কোন কোন সরকারী চাকুরীজীবী সরকারী মাল (তেল, ঔষধ, খনিজ পদার্থ ইত্যাদি) লুকিয়ে বিক্রি করে। সরকারী মাল এভাবে বিক্রি করা কি বিধ?সেই মাল কিনা ও কি বৈধ?এক ব্যাক্তির অর্থের প্রয়োজন হল। ঋণ কোথাও না পেয়ে এক গাড়ির ডিলারের কাছে গেল। ডিলারের নিকট থেকে ধারে একটি গাড়ি ক্রয় করল। অতঃপর সেই গাড়িকেই ঐ ডিলারের নিকট ৯০ হাজার টাকা দিয়ে বিক্রি করল। পরবর্তীকালে কিস্তিতে সেই টাকা পরিশোধ করল। ফলে ১০ হাজার টাকা ডিলারের পকেটে অনায়াসে এসে গেল। এমন কারবার বৈধ কি?একই জিনিস নগদে ৫০ টাকায় এবং ধারে ৬০ টাকায় বিক্রি করা বৈধ কি?ব্যবসায়ীদের অধিকাংশ লোকে বলে, ‘মিথ্যা না বললে ব্যবসা চলে না।’ এ কথা কি ঠিক? ব্যবসায় মিথ্যা কথা বলা ও মিথ্যে কসম খাওয়ায় পাপ কি?এমন ব্যবসায়ীকে কি দোকান ভাড়া দেওয়া বৈধ, যেটাতে হারাম জিনিষ বিক্রি করবে? এমন লোককে কি গাড়ি ভাড়া দেওয়া বৈধ, যে গান বাজনার অনুষ্ঠানে যাবে বা মাজারে যাবে? এমন লোককে কি বাড়ি ভাড়া দেওয়া বৈধ, যে তাতে ভিডিও হল করবে অথবা মদ তৈরির কারখানা করবে অথবা সেলুন খুলে দাড়ি চাছবে? এমন লোককে কি বাড়ি ভাড়া দেওয়া বৈধ, যে তাতে সুদী ব্যাংক চালাবে? ওই সকল ভাড়ার অর্থ কি হালাল?ফিল্মি ভিডিও সিডির ব্যবসা করা বৈধ কি?সরকারি সুবিধা ভোগ করতে অফিসারদেরকে ঘুস দেওয়া বৈধ কি?নিজের হক ও সুবিধা আদায় করতে যদি ঘুস দিতে হয়, তাহলে কি ঘুস দাতারও পাপ হবে?ব্যাংকিং সোর্স প্রয়োগ করা কি ঘুসের মতো?আমি উঁচু পোস্টে এক সরকারী চাকরি করি। তাতে মোটা টাকা বেতন পাই। কিন্তু কখনও কখনও উপহার উপঢৌকন ও আসে। তা কি ঘুস এর পর্যায়ভুক্ত?আমি একজন টেকনিশিয়ান। ওয়ার্কশপে কাজ করি। বেতন নেই। কিন্তু অনেক কাজের জন্য অনেকের বাড়িতে যেতে হয়। আর তখন বাড়িওয়ালা আমাকে ২০ / ৫০ টাকা অতিরিক্ত বকশিশ দেয়। সেটা কি আমার জন্য হালাল?ইসলামের দৃষ্টিতে ক্রেতা বা বিক্রেতা ভাঙ্গানো কি? ‘আমার কাছে ওর থেকে ভাল জিনিস আছে, আমার থেকে নাও’ অথবা ‘আমি ওর চাইতে বেশী দাম দেব, আমাকে বিক্রি কর’ বলে নিজের স্বার্থ রক্ষা করা বৈধ কি?বিড়ি সিগারেট বাধার কাজ করে অথবা তার ব্যবসা করে অর্থ উপার্জন হালাল কি?হাদিসে এসেছে, “যে ব্যক্তি কুরআন শিক্ষাদানের উপর একটি ধনুকও গ্রহণ করবে, আল্লাহ তায়ালা কিয়ামতের দিন তার পরিবর্তে জাহান্নামের আগুনের ধনুক তার গলায় লটকাবেন।” (সহিহুল জামে ৫৯৮২ নং) তাহলে যারা টিউশনি করে ছোট ছোট বাচ্চাদেরকে কুরআন শিখিয়ে বেতন নেয় অথবা মক্তব মাদ্রাসায় কুরআন পড়িয়ে বেতন নেয়, তাদের অবস্থা কি হবে?চাকরি স্থলে অনেক সময় আমার এক সাথী আসতে পারে না। আমাকে অনুরোধ করলে আমি তার হয়ে হাজিরা খাতায় সই করে দেই। এটা মানবিক খিদমত মানা যাবে, নাকি এক প্রকার ধোঁকাবাজি ও খেয়ানত?নিজ থেকে যেচে অথবা দরখাস্ত লিখে দ্বীনী পদ প্রার্থনা করা বৈধ কি?পরীক্ষায় চিট করে পাশ করা বৈধ কি?আমার চাকরি করার যোগ্যতা আছে, কিন্তু সার্টিফিকেট নেই। নকল সার্টিফিকেট বানিয়ে চাকরি নিতে পারি কি?একজনের তরফ থেকে চাকরির ইন্টারভিউ বা প্রতিযোগিতামূলক পরীক্ষা দিয়ে তাকে চাকরি পাইয়ে দেওয়া কি বৈধ?আমি এক প্রতিষ্ঠানের ম্যানেজার বা সুপারভাইজার। আমার আন্ডারে অনেক লোক চাকরি করে। কিছু লোক ডিউটিতে ফাঁকি দেওয়ার জন্য মিথ্যা ওজর পেশ করে ছুটি নেয়। তাদেরকে ছুটি দেওয়া কি আমার জন্য বৈধ?আমার অনেক রিক্সা আছে, এক একটি চালককে দিয়ে প্রত্যহ ১০০ টাকা আদায় করি। এতে শরয়ী কোন সমস্যা আছে কি?বহু মালিক আছে, যারা তাদের কর্মচারীদের (চাকর, ড্রাইভারদের) বেতন দিতে গড়িমসি ও দেরি করে। এতে কি তারা গোনাহগার হবে না ?অমুসলিম মালিকের কাজ করে উপার্জিত অর্থ হালাল কি?কাজের জন্য মুসলিম লেবার লাগানো উচিত, নাকি অমুসলিম? বিশেষ করে অমুসলিম লেবার বেশি দক্ষ হলে কি করা যাবে?শুনেছি স্বামী স্ত্রীকে ছেড়ে ছয় মাসের বেশি বাইরে থাকলে স্ত্রী তালাক হয়ে যায়। তাহলে যারা স্ত্রী ছেড়ে দুই তিন বছর করে বিদেশে থাকছে, তাদের কি হবে?দোকানের মালিক দোকানে কারবেরে রেখে দোকান চালায়। তাকে বলা হয় অমুক মাল এত টাকায় বিক্রি করবে। কিন্তু সে তার থেকে দশ বিশ টাকা বেশি বলে বেশি টাকাটা নিজের কাছে রাখে। আর মালিকের বলা দাম মালিক পেয়ে যায়। কারবারের ওই টাকা হালাল কি?আমি এখনো উপার্জনশীল হয়ে উঠিনি। মা সহ আমরা সবাই আব্বার কামাই নির্ভর। কিন্তু আমরা জানি, আব্বার কামাই হালাল নয়। এখন আমরা কি করব?আমরা পাঁচজন চাকুরীজীবী প্রত্যেক মাসে বেতন থেকে পাঁচ হাজার টাকা জমা করে পঁচিশ হাজার টাকা লটারির মাধ্যমে একজনকে দিই। পরের মাসেও একই নিয়ম করে পরপর পাঁচ মাসে পালা ফিরে। এতে এক সাথে পঁচিশ হাজার টাকা কোন কাজে লাগানো সহজ হয়। এতে শরয়ী বিধান কোন সমস্যা আছে কি?আমরা তিনজন একই প্রতিষ্ঠানে একই চাকুরী করি। প্রত্যহ যা কাজ থাকে, তা দুজনের জন্যও কম। সে ক্ষেত্রে যদি আমাদের মধ্যে একজন করে পালা বদলে অনুপস্থিত হয়, তাহলে তা বৈধ হবে কি?চাকুরীর ডিউটিতে যে কাজ, তাতে হাতে অনেক সময় থাকে। সেই সময়ে অনেকে পেপার পড়ে, অনেকে নাটক নোবেল। আমি কুরান পড়ি। তাতে কি কোন ক্ষতি আছে?আমি এক হোটেলে চাকরি করি। সেখানে মদও দিতে হয়। হোটেলে কাজ করা কি আমার জন্য বৈধ?আমার এক ডাক্তার বন্ধু আছেন, তিনি হাসপাতালে চাকরি করেন। অনেক সময় প্রয়োজনীয় ঔষধ পথ্য বিনামূল্যে আমাকে দিয়ে থাকে। এক বন্ধু আছে যিনি মুদিখানায় বেতন নিয়ে চাকুরী করেন। আমি সেখানে গেলে বিস্কুট ইত্যাদি খেতে দেন। কখনো কখনো বাড়িতেও দোকানের অনেক জিনিস উপহার নিয়ে আসেন। মাল নিলে সস্তায় দেন। এক বন্ধু বাগানে চাকুরী করে। সেখানে গেলে বাগানের ফল খেতে দেন। কখনো কখনো বাড়িতেও পাঠিয়ে দেন। এক বন্ধু কসাইখানায় চাকুরী করেন। তিনি ও মাঝে মাঝে গোশত উপহার দেন। এখন এই সব বন্ধুদের নিকট থেকে তাদের উপহার গ্রহণ করা কি বৈধ?আমি বাসের কন্ডাক্টরের চাকুরী করি। সেই বাসে বাড়ির কোন লোক বা বন্ধু চড়লে তাঁদের নিকট থেকে ভারা চাইতে লজ্জাবোধ করি। তারা ভাড়া দিতে চাইলেও সৌজন্যের খাতিরে না নিয়ে বিনা ভাড়াতে তাঁদের গন্তব্য স্থলে পৌঁছে দিই। এটা কি আমার মালিকের কাজে খেয়ানত গণ্য হবে?আমি টেলিফোন সেন্ট্রালে কাজ করি। অনেক সময় আমার ব্যক্তিগত প্রয়োজনে সেই ফোন ব্যাবহার করি। কখনো কখনো আত্মীয় বন্ধুকে কল ট্রান্সফার করি। কোম্পানি আদৌ টের পায় না। এটা কি খেয়ানত হবে?আমি গরিব মানুষ। নাপিতের কাজ করে পেত চালাই। কিন্তু কেউ কেউ বলছে, ‘দাড়ি চেঁছে পয়সা কামানো হালাল নয়।’ এ কথা কি ঠিক ?অসুস্থ হলে আমি অফিস থেকে দশ দিনের ছুটি নিয়েছিলাম। কিন্তু পাঁচ দিনের মাথায় আমার অসুখ সেরে যায়। বাকি ছুটি ভোগ করার অধিকার কি আমার ছিল?আমি এক কোম্পানিতে চাকরি করি। আমার ব্যক্তিগত কাজে এক জায়গায় গেলে সেখানে আমার গাড়ি এক্সিডেন্ট হয়। চিকিৎসা ও গাড়ির খরচ অনেক বেশি হবে বুঝে কোম্পানির কাজে গিয়ে এক্সিডেন্ট হয়েছে বলে চালিয়ে দিই। কোম্পানি আমার সমস্ত খরচ বহন করে। কিন্তু বর্তমানে আমার বিবেক আমাকে কামড় দিচ্ছে। সে কাজ কি আমার ঠিক ছিল? এখন আমি কি করতে পারি?ডিউটির ফিক্সড টাইম আট ঘণ্টা। শুরুতে ১০/১৫ মিনিট দেরি করে এলে এবং শেষে ১০/১৫ মিনিট আগে বেরিয়ে গেলে কোন ক্ষতি হবে কি?যে কর্মচারী কাজে ফাঁকি দেয়, ঠিকমতো ডিউটি পালন করে না, তার বেতন কি হালাল?আমি এক সরকারী প্রতিষ্ঠানের ম্যানেজার। আমার নেতৃত্বে বহু লোক কাজ করে। আমার ব্যক্তিগত প্রয়োজনে তাঁদের কাউকে কি কোন কাজে লাগাতে পারি?ঘুষ দিয়ে চাকুরী নেওয়া বৈধ কি?“তুমি ও তোমার মাল তোমার পিতার জন্য”--- এর মানে কি পিতা নিজ ইচ্ছামতো ছেলের মাল খরচ করতে পারে?